ঢাকা,  বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ,

সকালের নাস্তায় যে পাঁচ খাবার খাবেন না

লাইফস্টাইল

গণবাংলা ডেস্ক

প্রকাশিত: ১৬:১৭, ২ সেপ্টেম্বর ২০২৩

সকালের নাস্তায় যে পাঁচ খাবার খাবেন না

সকাল হচ্ছে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। দিন শুরু করার জন্য একটি স্বাস্থ্যকর নাস্তা দরকার। শরীর এবং মনকে সঠিকভাবে পরিচালনার জন্য স্বাস্থ্যসম্মত খাবার প্রয়োজন। সকালের নাস্তায় পুষ্টিহীন, কার্বস, চর্বি, চিনিযুক্ত খাবার শরীরে শক্তির মাত্রা কমাতে পারে। আপনাকে সারা দিনের জন্য নিস্তেজ বোধ করাতে পারে। ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলতে পারে। অন্যদিকে, একটি স্বাস্থ্যকর নাস্তা আপনাকে সারাদিনের জন্য সক্রিয়, উদ্যমী এবং উত্পাদনশীল রাখতে সহায়তা করতে পারে।

পুষ্টিবিদ লভনীত বাত্রা সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন, “সকাল বেলা খাবার প্রস্তুত করা কঠিন হতে পারে। কারণ হাতে সময় কম থাকে। তাই এমন কিছু খেয়ে নিন যা কিনা পুষ্টিতে ভরপুর থাকে। বাদাম দিয়ে ওটস, সবজি, ডিম খেতে পারেন। এ সব খাবার ম্যাগনেসিয়াম, পটাসিয়াম,  মনস্যাচুরেটেড ফ্যাট এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে”। বাত্রার মতে, আপনি যদি সুপার-এনার্জেটিক দিন চান তবে সকালের নাস্তায় কিছু খাবার এড়ানো উচিত।

কফি

সকালে কফি পান করা কর্টিসলের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। কারণ সকালে এই হরমোনটি সক্রিয় থাকার চেষ্টা করে। হরমোনের ভারসাম্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। রক্তচাপ বাড়িয়ে তুলতে পারে। তাই খালি পেটে কফি পান না করে সকালের নাস্তার পরে কফি পান করুন।

ফলের রস

ফলের রসে ফাইবার থাকে না। তাই সকালে এটি পান করলে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলতে পারে। বিশেষ করে, ডায়াবেটিস রোগীদের অবস্থা পরিচালনা করতে রসের পরিবর্তে একটি ফল খাওয়া উচিত। ফলের রসের পরিবর্তে লেবু পানি বা শসার রস পান করুন।

শস্য

সকালে শস্য জাতীয় খাবারগুলো না খাওয়াই ভাল। এগুলো সিরিয়াল নামে পরিচিত। এগুলো স্বাস্থ্যকর মনে হতে পারে। তবে এ সব খাবার প্রক্রিয়াজাত করা হয়ে থাকে। এতে চিনি থাকে বেশি মাত্রায়। এ সব সিরিয়ালে অপর্যাপ্ত ফাইবার থাকে।

প্যানকেক এবং ওয়াফলস

সকালে প্যানকেক এবং ওয়াফলস সুবিধাজনক খাবার। তবে সকালে এগুলো খেলে সারাদিন অস্বাস্থ্যকর খাবার খাওয়ার আকাঙ্ক্ষা বাড়িয়ে দেয়। শরীরে শক্তির অভাব দেখা দেবে।

চা

ঘুম থেকে ওঠার ঠিক পরে চা পান করা কফির মতোই ক্ষতিকর। চিনি, ক্যাফেইন এবং নিকোটিনের উচ্চ মাত্রা সকালে অ্যাসিডিটি, পেট জ্বালাপোড়া এবং রক্তে শর্করা বাড়াতে পারে।

সূত্র- হিন্দুস্তান টাইমস