ঢাকা,  মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ,

ঘুম ভেঙেই মোবাইলে চোখ, ডেকে আনছেন বড় বিপদ

ঘুম ভেঙেই মোবাইলে চোখ, ডেকে আনছেন বড় বিপদ

ছবি: সংগৃহীত

অনেকেই ঘুম ভেঙে মোবাইলের অ্যালার্ম বন্ধ করেন। তার পরেই ফোনটিকে হাতে তুলে নেন। মোবাইলে নেট অন করলেই একের পর এক ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেইল, ইনস্টাগ্রামের নোটিফিকেশন আসতে থাকে। সেই সব শেষ করে পৃথিবীর কোথায় কী চলছে সে খবর নিতেও মোবাইলের স্ক্রিনের দিকে নজর থাকে। কখন যে ঘণ্টাখানেক সময় পার হয়ে যায়, বোঝাও যায় না। এই অভ্যাস যদিও আপনাকে ক্ষণিকের আত্মতৃপ্তি দিচ্ছে, তবে অজান্তেই সারা দিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছে। সঙ্গে প্রভাব ফেলছে শরীরেও। -খবর আনন্দবাজার

জেনে নিন, এই অভ্যাস কী কী ক্ষতি ডেকে আনছে?


১) সকালে চোখ না ধুয়ে মোবাইল ঘাঁটা একদমই উচিত নয়। ফোনের নীল আলো আপনার চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। মোবাইল থেকে নির্গত রশ্মি চোখের ওপর মারাত্মক প্রভাব ফেলে। ফলে সারা দিন মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে।


২) চোখের ক্ষতির সঙ্গে সঙ্গে কাজেরও ব্যাঘাত ঘটে। সকালে উঠেই যদি আপনি আপনার সারা দিনের কাজের তালিকা নিয়ে ভাবতে থাকেন, অথবা আপনার চারপাশের মানুষের কার্যকলাপের খবর পেতে থাকেন, এতে আপনার মানসিক স্থিতি কমতে থাকে। এই খবরগুলো আপনার অস্থিরতা বাড়িয়ে দেয়। কাজের প্রতি মনোযোগ কমিয়ে দেয়।


স্বাস্থ্য ভালো রাখতে হাঁটুন, তবে কতটুকু হাঁটবেন
৩) সকালে উঠেই আপনি মোবাইল থেকে যেসব খবর পান, সেই খবর আপনার মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে। আর সকাল সকাল দিনটা অত্যধিক চাপের মধ্যে দিয়ে শুরু হলে গোটা দিনে মাথায় সেই চিন্তাই চলতে থাকবে সর্বক্ষণ।

৪) ঘুম থেকে উঠেই ফোন ঘাঁটার অভ্যাস ঘুমের চক্রের ওপরেও প্রভাব ফেলে। তাই চিকিৎসকরা রাতে ঘুমাতে যাওয়ার আগে ও ঘুম থেকে উঠেই ফোন থেকে দূরে থাকার পরামর্শ দেন। এই অভ্যাস স্মৃতিশক্তির ওপর প্রভাব ফেলে।