ঢাকা,  বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ,

গ্যাস্ট্রিকের ব্যথা নাকি হার্ট অ্যাটাকের উপসর্গ, বুঝবেন কীভাবে?

লাইফস্টাইল

গণবাংলা ডেস্ক

প্রকাশিত: ২২:২৭, ৩ সেপ্টেম্বর ২০২৩

গ্যাস্ট্রিকের ব্যথা নাকি হার্ট অ্যাটাকের উপসর্গ, বুঝবেন কীভাবে?

আমাদের বুকে যন্ত্রণা হলেই ধরে নেয় এটা হয়তো খাওয়াদাওয়ার অনিয়মের কারণে হয়েছে। তবে এই লক্ষণ কিন্তু হার্ট অ্যাটাকের উপসর্গও হতে পারে, সেটাও জানা দরকার। ব্যথার ধরন বুঝে সতর্ক হবেন কীভাবে?


মদপান, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও শরীরচর্চায় অনীহার কারণে হৃদ্‌রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বয়স ১৮ হোক কিংবা ৮০, যে কোনো বয়সেই হৃদ্‌রোগ হচ্ছে। চিকিৎসকদের মতে, হার্ট অ্যাটাকের উপসর্গগুলো মানুষ অবহেলা করেন। চিকিৎসকের কাছে দেরিতে পৌঁছনোর কারণে রোগীর মৃত্যু হয়।


অনেক সময়ে হার্ট অ্যাটাকের উপসর্গকে গ্যাসের ব্যথা বলে ভুল করেন মানুষ। ব্যথার ধরনটা বুঝতে হবে। হার্টের সমস্যা হলে একদম বুকের মাঝখানে চাপ ধরা ব্যথা হবে। মনে হবে বুকের মধ্যে কিছু চেপে বসে আছে। ব্যথাটা চোয়াল, ঘাড় বা পিঠের দিকে যেতে পারে। একে বলে অ্যানজাইনাল পেইন। এই ব্যথা অন্তত ২০ মিনিট থাকবে। তার সঙ্গে প্রচণ্ড ঘাম হবে। শ্বাসকষ্ট হতে পারে। মুখটা ফ্যাকাশে বা কালচে হয়ে যেতে পারে। হাত-পা ঠান্ডা হয়ে আসবে। এই রকম উপসর্গ হলে বুঝতে হবে ব্যাপারটা হার্ট অ্যাটাকের দিকে গড়াচ্ছে। তবে সাধারণ বদহজমের সমস্যা হলে মূলত বুকে জ্বালা হয়, পেটের উপরিভাগে ব্যথা হয়। মুখের স্বাদ বিগড়ে যায়। মুখে টকভাব কিংবা তেতো স্বাদ মনে হয়।

গ্যাস-অম্বল ছাড়া আর কী কী কারণে হার্ট অ্যাটাকের মতো বুকে ব্যথা হতে পারে?

মানসিক চাপ : অনেক সময়ে মানসিক চাপ ও উদ্বেগের কারণে ঘাম হয়, শ্বাসকষ্ট শুরু হয়। একই কারণে অনেক সময়ে বুকে ব্যথাও হয়।

খাদ্যনালির পেশিতে খিঁচুনি : হঠাৎ বুকে ব্যথার সঙ্গে খাদ্যনালির অস্বাভাবিক সংকোচন এবং চেপে ধরাকে কার্ডিয়াক অ্যারেস্টের ব্যথা বলে ভুল করে বসেন অনেকেই।