ঢাকা,  রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ,

এসএসসি পরীক্ষা শুরু

এসএসসি পরীক্ষা শুরু

ফাইল ছবি

২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ বৃহস্পতিবার। সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়, চলবে দুপুর ১টা পর্যন্ত।

এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিলের (ভোকেশনাল) মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে প্রায় ৪৮ হাজার।


শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর দেশের ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে। মোট ৩ হাজার ৭০০ কেন্দ্রে হচ্ছে পরীক্ষা। আজ প্রথম দিন ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির বাংলা (আবশ্যিক) প্রথমপত্র পরীক্ষা হচ্ছে। দাখিলের কোরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা হচ্ছে।


এ ছাড়া এসএসসি (ভোকেশনাল) ও দাখিলের (ভোকেশনাল) বাংলা-২ (১৯২১) ও বাংলা-২ (১৭২১) পরীক্ষা হচ্ছে। সূচি অনুযায়ী এসএসসি পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। দাখিল পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ।


এবার এসএসসিতে বসছেন ২০ লাখ পরীক্ষার্থী
পরীক্ষার বিষয়ে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

ডিএমপির নিষেধাজ্ঞা

পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিতের লক্ষ্যে বিধিনিষেধ আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বুধবার ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ব্যতীত জনসাধারণের অনধিকার প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ।