ঢাকা,  সোমবার, ২০ মে ২০২৪, ,

উপজেলা ভোট: প্রথম ধাপে মনোনয়নপত্র জমা দিলেন ১৮৯১ জন

জাতীয়

গণবাংলা প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩১, ১৫ এপ্রিল ২০২৪

আপডেট: ২১:১১, ১৫ এপ্রিল ২০২৪

উপজেলা ভোট: প্রথম ধাপে মনোনয়নপত্র জমা দিলেন ১৮৯১ জন

ছবি: সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে তিনটি পদে এক হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।  

সোমবার নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল।  এবার কেবল অনলাইনে মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে। এতে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। 

তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই হবে ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। পরদিন প্রতীক বরাদ্দের পর প্রচারণা শুরু হবে।  প্রথম ধাপের দেড়শ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে। 

এ ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তাকে এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পেয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন জেলা প্রশাসক। 

দ্বিতীয় ধাপের ভোট ২১ মে:

তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। এ ধাপে ১৬১ উপজেলায় আগামী ২১ মে ভোটগ্রহণ করা হবে। 

চার ধাপের উপজেলা ভোটের পরবর্তী দুই ধাপের নির্বাচন ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হতে পারে। 

তৃতীয় ধাপের তফসিল হতে পারে ১৭ এপ্রিল:

উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের তফসিল হতে পারে আগামী বুধবার। ওইদিন কমিশন বৈঠক অনুষ্ঠিত হবে জানিয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন ভবনে ওইদিন বেলা ১১টায় বৈঠকটি হবে৷ আলোচ্যসূচিতে তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনকে রাখা হয়েছে।  এই ধাপে শতাধিক উপজেলায় ভোট হতে পারে বলে জানান ইসি কর্মকর্তা অশোক।