ঢাকা,  বুধবার, ০৮ মে ২০২৪, ,

ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে জাবিতে বিক্ষোভ

শিক্ষা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, জাবি 

প্রকাশিত: ১৯:২২, ৫ ফেব্রুয়ারি ২০২৪

ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে জাবিতে বিক্ষোভ

ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি এবং দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা।


সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৪টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলাভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলাভবনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে নতুন কলাভবনের সামনে এসে শেষ হয়।


মানবন্ধনে শিক্ষার্থীরা ধর্ষণের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি ও দ্রুত বিচারের দাবি জানান।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ইব্রাহিম মৃধা বলেন, আজকের মানববন্ধনের মাধ্যমে ধর্ষকদের যারা পাহারা দেয় আমরা তাদের হুঁশিয়ারি দিতে চাই। তাদের কারণে আমাদের পুরো ক্যাম্পাসের সুনাম নষ্ট হচ্ছে। প্রশাসনের কাছে দাবি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট যে শাস্তি দিয়েছে তা যেন যথাযথ বাস্তবায়ন করা হয়। এ ছাড়া দেশের প্রচলিত আইনে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি ও দ্রুত বিচারের দাবি জানাচ্ছি।


আরেক শিক্ষার্থী সজিবুর রহমান সজীব বলেন, বহিরাগতের প্রবেশে যে নিষেধাজ্ঞা দিয়েছে তা যেন কাজেকর্মে দেখানো হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে অছাত্রদের বের করার বিষয়ে প্রশাসন যে আশ্বাস দিয়েছে তা যেন দ্রুত বাস্তবায়ন করা হয়।

এর আগে গত শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে এক গৃহবধূকে হল-সংলগ্ন জঙ্গলে নিয়ে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে।