ঢাকা,  সোমবার, ২০ মে ২০২৪, ,

পাটুরিয়ায় ফেরিডুবি : ৫ সদস্যের তদন্ত কমিটি

সারাবাংলা

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪৮, ১৭ জানুয়ারি ২০২৪

পাটুরিয়ায় ফেরিডুবি : ৫ সদস্যের তদন্ত কমিটি

ছবি: সংগৃহীত

ঘনকুয়াশার কারণে বাল্কহেডের ধাক্কায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের মাঝ নদীতে নোঙর করে রাখা রজনীগন্ধা নামের ছোট একটি ফেরিডুবির ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

বুধবার (১৭ জানুয়ারি) বেলা ১১টার দিকে বিআইডব্লিউটিসির পক্ষ থেকে ওই কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের বাণিজ্য শাখার ব্যবস্থাপক মো. সালাম হোসেন।


এর আগে সকাল সোয়া ৮টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের কাছে এ ঘটনা ঘটে। এ সময় ফেরিতে থাকা যাত্রীদের চিৎকার শোনা যায় বলে স্থানীয়রা জানিয়েছেন।

এদিকে ফায়ার সার্ভিস ও নৌ পুলিশসহ আরিচা ফায়ার স্টেশনের ডুবুরি দল উদ্ধার কাজ করছে বলে জানায় ফায়ার সার্ভিস। এ ঘটনায় ফেরির সহকারী মাস্টার হুমায়ুন কবিরসহ কয়েকজন নিখোঁজের খবর পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত ১০ জন উদ্ধার হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে চারজন সাঁতরে কূলে আসেন। আর ছয়জনকে ফায়ার সার্ভিস উদ্ধার করেছে। ফেরিতে থাকা যানবাহনে প্রায় ৫০ জনের মতো যাত্রী থাকার কথা স্থানীয়রা জানিয়েছেন। উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম ঘটনাস্থলে যাচ্ছে বলেও জানা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য শাখার ব্যবস্থাপক মো. সালাম হোসেন গণমাধ্যমকে জানান, মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে রজনীগন্ধা ফেরিটি ৯টি গাড়ি নিয়ে পাটুরিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে যায়। কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে ফেরিটি মাঝ নদীতে নোঙর করে রাখা হয়। সকাল ৮টার দিকে পাটুরিয়া ঘাটের উদ্দেশে রওনা দেয়। পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের কাছে এলে বাল্কহেডের ধাক্কায় ফেরিটি ডুবে যায়। এদিকে এই ঘটনায় বিআইডব্লিউটিসি ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি রিপোর্ট দিলে ঘটনার আসল কারণ জানা যাবে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতারসহ প্রশাসনের লোকজন।

অন্যদিকে ঘনকুয়াশার কারণে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। মঙ্গলবার রাত দেড়টা থেকে পদ্মা নদীতে কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে নৌ-দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে ঘাট কর্তৃপক্ষ। ফেরি চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক আব্দুর রহমান।

তিনি আরও জানান, রাত থেকেই এ নৌ-রুটে কুযাশা পড়তে শুরু করে। এতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছিল। পরে রাত দেড়টার দিকে কুয়াশার মাত্রা আরও ঘন হয়। এতে ফেরি চলাচলের মার্কিং পয়েন্টে ও বিকনবাতির কিছুই দেখা যাচ্ছিল না। এ সময় দুর্ঘটনা এড়াতে রাতে এই নৌরুটে ফেরি চলাচল সম্পূর্ণ বন্ধ ঘোষণা করা হয়।