ঢাকা,  সোমবার, ২০ মে ২০২৪, ,

কুড়িগ্রামে মদনটাক পাখি উদ্ধার

সারাবাংলা

 কুড়িগ্রাম প্রতিনিধি:

প্রকাশিত: ২২:৪৫, ১৬ জানুয়ারি ২০২৪

কুড়িগ্রামে মদনটাক পাখি উদ্ধার

ছবি: সংগৃহীত

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার সিন্ধুরমতি এলাকা থেকে বিপন্ন প্রজাতির একটি পাখি উদ্ধার করা হয়েছে। পাখিটির নাম মদনটাক (হারগিলা)। এটিকে ডান পাখা ভেঙে গুরুতর আহত অবস্থায়  উদ্ধার করেছে স্থানীয় বন বিভাগ। 

পাখিটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে চট্রগ্রামের শেখ রাসেল এভিয়ারি এন্ড ইকোপার্ক রাঙুনিয়ায় প্রেরণের ব্যবস্থা গ্রহণ করে বন বিভাগ। মঙ্গলবার বিকেলে মদনটাক পাখিটিকে চট্টগ্রামের উদ্দেশ্যে প্রেরণ করা হয়। এর আগে সোমবার দুপুরে বন বিভাগের আওতায় কুড়িগ্রামের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের স্বেচ্ছাসেবক কয়েকজন সদস্য আহত মদনটাকের খবর পেয়ে সিন্ধুরমতি গ্রামে যান। সেখান স্থানীয় জনৈক রতনের বাড়ি থেকে পাখিটিকে উদ্ধার করে নিয়ে আসে বন বিভাগ। এসময় মদনের একটি ডানা ভাঙা ছিল। পরে কুড়িগ্রাম সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষণ কেন্দ্রে নিয়ে ভেটেরিনারী চিকিৎসা প্রদান করে।এরপর তারা মঙ্গলবার পাখিটিকে অবমুক্ত করতে চট্টগ্রামে প্রেরণ করার ব্যবস্থা করে বন বিভাগ। 

এ ব্যাপারে রংপুর বিভাগীয় বন কর্মকর্তা মোল্লা মিজানুর রহমান বলেন, মদনটাক পাখিটিকে আহত অবস্থায় উদ্ধার করে কুড়িগ্রাম সামাজিক বনায়ন ও নার্সারী প্রশিক্ষণ কেন্দ্র রেখে ভেটেরিনারি চিকিৎসা প্রদান করা হয়। বর্তমানে পাখিটিকে চট্রগ্রামের রাঙুনিয়া শেখ রাসেল এভিয়ারি এন্ড ইকোপার্কে প্রেরণ করার ব্যবস্থা করা হয়।