ঢাকা,  সোমবার, ২০ মে ২০২৪, ,

নিষেধাজ্ঞায় ইলিশ শিকার, চাঁদপুরে ৭২ জেলে আটক

সারাবাংলা

জেলা প্রতিনিধি, চাঁদপুর

প্রকাশিত: ১০:৩০, ২৭ অক্টোবর ২০২৩

নিষেধাজ্ঞায় ইলিশ শিকার, চাঁদপুরে ৭২ জেলে আটক

নিষেধাজ্ঞায় ইলিশ শিকার, চাঁদপুরে ৭২ জেলে আটক

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় গত ২৪ ঘণ্টায় ৭২ জেলেকে আটক করেছে চাঁদপুর নৌ পুলিশ। শুক্রবার (২৭ অক্টোবর) সকাল ৮টায় বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর সদর নৌ-পুলিশের ওসি কামরুজ্জামান।


তিনি জানান, বুধবার (২৫ অক্টোবর) রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে অভিযান চালিয়ে ৭২ জন জেলেকে আটক করা হয়। এ সময় ৩ কোটি ৫ লাখ ৯৩ হাজার ৮৮০ মিটার জাল, ২৬টি মাছ ধরার নৌকা, ৬৭২ কেজি ইলিশ জব্দ করা হয়। আটককৃতদের মধ্যে ১৭ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। ১০ জন নাবালত শিশু অপ্রাপ্ত বয়স্ক জেলে হওয়ায় তাদের মুচলেকা রেখে পরিবারের কাছে হস্তান্তর করা হয়। অন্যদের বিরুদ্ধে মৎস্য আইনে ১৪টি মামলা করা হয়েছে। 

তিনি আরও জানান, জব্দকৃত মাছগুলো স্থানীয় এতিমখানা ও গরিব-অসহায়দের মাঝে বিতরণ করা হয়েছে এবং  জালগুলো পুড়িয়ে ফেলা হয়। 


উল্লেখ্য, মা ইলিশ সংরক্ষণে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ। আইন অমান্য করে কোনো জেলে মাছ শিকার করলে তার বিরুদ্ধে মৎস্য আইনে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।