ঢাকা,  সোমবার, ২০ মে ২০২৪, ,

টানা ৮ দিন বন্ধ থাকবে বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি

সারাবাংলা

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২৪, ১৯ অক্টোবর ২০২৩

টানা ৮ দিন বন্ধ থাকবে বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা ৮ দিন বন্ধ থাকছে দেশের উত্তরের একমাত্র চার দেশীয় (বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান) বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানিসহ বন্দরের সব কার্যক্রম। তবে স্বাভাবিক থাকবে বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার।


বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি রপ্তানি গ্রুপের সাধারণ সম্পাদক কুদরত ই খুদা মিলন এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি জানান, ‘শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আগামী ২১ অক্টোবর শনিবার থেকে ২৬ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত এ ৬ দিন ভারতের সঙ্গে এ বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। এ ছাড়া বন্ধ থাকবে বন্দরের অভ্যন্তরীণ সকল কার্যক্রম। আবার পুনরায় ২৮ অক্টোবর শনিবার থেকে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি স্বাভাবিক হবে।’

স্থলবন্দর সূত্র জানায়, দুর্গাপূজা উপলক্ষে আগামী ২১ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ছয় দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ ও ভারতের ব্যবসায়ীরা। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় আগে-পরের দুই শুক্রবারও (২০ ও ২৭ অক্টোবর) বন্ধ থাকবে আমদানি-রপ্তানি।


সম্প্রতি ভারতের ফুলবাড়ি এক্সপোর্টার্স, সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার ও ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের যৌথ সভায় ছয় দিন আমদানি-রপ্তানির সব কাজকর্ম বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। এ সংক্রান্ত চিঠি বাংলাবান্ধা স্থল, শুল্ক, কাস্টমস ও আমদানি-রপ্তানিকারক সমিতি এবং সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনকে দেওয়া হয়েছে।

বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জানান, ‘দুর্গাপূজা উপলক্ষে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও এই চেকপোস্ট দিয়ে উভয় দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।’