ঢাকা,  মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ,

সরস্বতী পূজা আজ

বিদ্যার দেবীর আরাধনায় সনাতন ধর্মাবলম্বীরা

বিদ্যার দেবীর আরাধনায় সনাতন ধর্মাবলম্বীরা

ফাইল ছবি

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ (১৪ ফেব্রুয়ারি)। সকাল থেকে দেবীর আরাধনায় মন্দিরে মন্দিরে চলছে পূজা-অর্চনা। প্রতিবছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে হয় বিদ্যার দেবীর এই আরাধনা।


সনাতন ধর্মাবলম্বীদের এই ধর্মীয় উৎসব উপলক্ষে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জারও আয়োজন করা হয় এই পূজা উৎসবে।

এদিকে, সরস্বতী পূজা উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি বলেন, এই উৎসবে ধর্ম-বর্ণ ও সম্প্রদায় নির্বিশেষে সবার অংশগ্রহণ দেশের অসাম্প্রদায়িক চেতনা ও ঐতিহ্যেরই বহিঃপ্রকাশ। জ্ঞানচর্চার ক্ষেত্রে বাণী অর্চনার এই আবহ ছড়িয়ে পড়ুক বাংলার ঘরে ঘরে।


পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশে কাউকে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে দেওয়া হবে না। ‘ধর্ম যার যার, উৎসব সবার’-এ মন্ত্রে উজ্জীবিত হয়ে আমরা সব ধর্মের উৎসব আনন্দমুখর পরিবেশে এক সঙ্গে উদযাপন করি।


মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলা প্রাঙ্গণের কেন্দ্রীয় পূজামণ্ডপে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। সকাল থেকে সেখানে জড় হচ্ছেন হিন্দু সম্প্রদায়ের মানুষরা।