ঢাকা,  বুধবার, ০৮ মে ২০২৪, ,

সাংবাদিক আমিনুর রহমান তাজ আর নেই

মিডিয়া

গণবাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০২, ১৬ অক্টোবর ২০২৩

সাংবাদিক আমিনুর রহমান তাজ আর নেই



বাংলাদেশ ক্রাইম রিপোর্টার অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সহ-সভাপতি ও ‘আজকের দৈনিক’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক সাংবাদিক আমিনুর রহমান তাজ (৬৮) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহির রাজিউন)।

সোমবার (১৬ অক্টোবর) সকাল ১০টা ১০ মিনিটে মালিবাগের বাসায় তার মৃত্যু হয়। তাজের ছোট ভাই মেরাজ বিষয়টি নিশ্চিক করেছেন।

তিনি জানান, গত শনিবার সকালে মালিবাগের নিজ বাসায় হার্ট অ্যাটাক করেন। পরে দারুসসালাম হার্ট ফাউন্ডেশনে নেওয়া হয়। সেখানে চিকিৎসা শেষে বাসায় আনা হয়েছিল আমিনুর রহমান তাজকে।

এদিকে, আমিনুর রহমান তাজের মৃত্যুতে শোকাহত ক্র্যাব। ক্র্যাবের সভাপতি মির্জা মেহেদী তমাল ও সাধারণ সম্পাদক মামুনূর রশীদসহ কার্যনির্বাহী কমিটি শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

দেশের অপরাধ বিটের সাংবাদিকতা জগতের একজন উজ্জ্বল নক্ষত্র আমিনুর রহমান তাজ। বর্তমান সময়ের ক্রাইম রিপোর্টারদের মধ্যে অনেককেই তিনি কাজ শিখিয়েছেন।

১৯৯০ থেকে শুরু করে প্রায় এক দশকের বেশি সময় তার কলমের খোঁচায় কাঁপতো ঢাকার অপরাধ জগৎ। প্রথম বাংলাদেশি সাংবাদিক হিসেবে যার গ্রেপ্তারে আন্দোলন হয়েছিল বিশ্বের অনেক দেশে। যার ফলে তাকে ছেড়ে দিতে বাধ্য হয়েছিল তৎকালীন প্রশাসন।

আমিনুর রহমান তাজের মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে গণমাধ্যম অঙ্গনে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পড়াশোনা শেষে সাংবাদিকতায় যুক্ত হন আমিনুর রহমান তাজ। তিনি আজকের কাগজ দিয়ে সাংবাদিকতা শুরু করেন। পরে একে একে দৈনিক ভোরের কাগজ, দৈনিক মানব কণ্ঠ, আজকালের খবর, দৈনিক বর্তমান, আমাদের সময়, আমাদের অর্থনীতি, যমুনা নিউজ, দৈনিক নতুন সংবাদে সুনামের সঙ্গে কাজ করেন।