ঢাকা,  মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ,

অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ছে বাড়িঘর

অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ছে বাড়িঘর

ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে কয়েক দিন ধরে চলা দাবানলে বেশ কিছু বাড়িঘর ধ্বংস হয়েছে। রাজ্যের ১৫টিরও বেশি স্থানে দাবানলের ঘটনা ঘটে। আগামী সপ্তাহের শেষের দিকে ‘চরম’ তাপ হতে পারে বলে সতর্ক করছে কর্তৃপক্ষ। রবিবার (২৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

দুঃখ প্রকাশ করে ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের প্রধান জেচিন্তা অ্যালান গণমাধ্যমকে বলেছেন, ছয়টি বাড়ি ধ্বংস হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এটা পরিবারগুলোর জন্য খুবই দুঃখজনক।


প্রতিবেদনে জানানো হয়, দাবানলে বহু গবাদি পশু মারা যায় ও সম্পত্তি ধ্বংস হয়ছে। দুই হাজারেরও বেশি মানুষকে পশ্চিমের শহরগুলো ছেড়ে রাজ্যের রাজধানী মেলবোর্ন থেকে ৯৫ কিলোমিটার পশ্চিমে বাল্লারাত শহরে যেতে বাধ্য করা হয়েছে।


রবিবার ভিক্টোরিয়া রাজ্যের ১৫টিরও বেশি স্থান দাবানলে জ্বলছিল। রাজ্যের জরুরি কর্তৃপক্ষ বেশ কয়েকটি প্রত্যন্ত শহরের কাছে দ্বিতীয় সর্বোচ্চ বিপদজ্জনক স্থান চিহ্নিত করেছে।

জেচিন্তা অ্যালান আরও বলেন, এই সপ্তাহের আবহাওয়া নিয়ে উদ্বেগ ছিল। বিশেষ করে বুধবার থেকে বৃহস্পতিবার। আমরা ইতোমধ্যে যা জানি, তা হলো, সূচকগুলো চরম পরিসরে রয়েছে। জরুরি কর্তৃপক্ষ আগামী সপ্তাহের পরিকল্পনা নিয়ে রবিবার বৈঠক করবে।


সপ্তাহ ধরে চলা দাবানলের আগুন নেভাতে ৫০টিরও বেশি বিমানে করে প্রায় এক হাজার অগ্নিনির্বাপণকর্মী শুরু থেকে লড়াই করেছেন।

এর আগে ২০১৯ ও ২০২০ সালে অস্ট্রেলিয়ায় দুটি দাবানলকে ‌‘ব্ল্যাক সামার’-এর সঙ্গে তুলনা করা হয়েছে। সেগুলো তুরস্কের মতো একটি এলাকা ধ্বংস করেছিল। এতে ৩৩ জন মানুষ ও তিন বিলিয়ন প্রাণী মারা গিয়েছিল।