ঢাকা,  রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ,

সার্বজনীন দক্ষতা নিতে নতুন কারিকুলাম : শিক্ষামন্ত্রী

সার্বজনীন দক্ষতা নিতে নতুন কারিকুলাম : শিক্ষামন্ত্রী

ছবি: সংগৃহীত

গতানুগতিক শিক্ষার বাইরে গিয়ে কর্মমুখী শিক্ষার গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, শিক্ষার্থীরা যাতে প্রেজেন্টেশন ও দলগতভাবে কাজ করার সক্ষমতা অর্জন করতে পারে এবং পুঁথিগত বিদ্যা বা প্রাতিষ্ঠানিক শিকার বাইরে সার্বজনীন দক্ষতা নিতে পারে, সেজন্যই আমাদের নতুন কারিকুলাম।


শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আন্তঃস্কুল, কলেজ বিতর্ক, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ফুটবলে আমাদের মেয়েরা ভারতের সাথে যৌথ চ্যাম্পিয়ন হয়েছে। এটি আমাদের অবশ্যই ধরে রাখতে হবে। মাত্র দু’দিন আগে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা আমাদের নির্দেশনা দিয়েছেন যে, মাধ্যমিক পর্যায়ে ছেলেমেয়েরা যেন ফুটবল ও ক্রিকেট খেলায় সুযোগ পায়। এ জন্য আমরা দেশব্যাপী প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছি। সেখানে চট্টগ্রাম সিটি কর্পোরেশন একটু এগিয়ে গেছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন ইতোমধ্যে এই ক্রীড়া প্রতিযোগিতা শুরু করেছে।


তিনি বলেন, মেয়রের কাছে অনুরোধ রাখব, চট্টগ্রামের সব খেলার মাঠ যেন শিক্ষার্থীদের খেলাধুলার জন্য উম্মুক্ত থাকে। মাঠে মেলার প্রয়োজন নেই, আমাদের খেলার প্রয়োজন। একটা নির্দিষ্ট সময় মেয়েদের খেলার জন্য ব্যবস্থা থাকার প্রয়োজন আছে। কারণ দেশের ৫০ শতাংশ নারী। তাদেরও মানসিক ও শারীরিক স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ। এতে ছেলেদের সঙ্গে মেয়েরাও এগিয়ে যাবে। তাহলে হবে একটি সুষম উন্নয়ন। 

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ তৌহিদুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা আবুল হাশেম ও  চট্টগ্রাম কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. মোজাহিদুল ইসলাম চৌধুরী।