ঢাকা,  সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ,

আগামী সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির আশা বাইডেনের

আগামী সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির আশা বাইডেনের

গাজায় যুদ্ধবিরতি নিয়ে জো বাইডেন। ছবি: রয়টার্স।

আগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি হতে পারে বলে আশা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (২৬ ফেব্রুয়ারি) এনবিসির এক অনুষ্ঠান শেষে, নিউইয়র্কে সাংবাদিকদের কাছে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বাইডেন বলেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন, শিগগিরই হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হতে পারে।


মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, মিসর ও কাতারের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে যে আলোচনা হয়েছে, তাতে বেশ অগ্রগতি হয়েছে। গত কয়েকদিনের মধ্যে এ অগ্রগতিকে উল্লেখজনক বলেছেন তিনি। তবে সর্বশেষ প্রস্তাবিত চুক্তিটি হামাস গ্রহণ করবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

আগামী ১০ মার্চ থেকে এই অঞ্চলে রমজান শুরু। এর আগেই জিম্মিদের মুক্তি বিষয়ে আলোচনার অগ্রগতি হয়েছেও বলেও জানান তিনি। জিম্মি মুক্তির বিষয়ে সবচেয়ে বেশি চাপের মুখে আছেন ইসারয়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এছাড়া গত সপ্তাহে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেওয়ায় ব্যাপকভাবে সমালোচিত হয় যুক্তরাষ্ট্র।


গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে অন্তত ২৯ হাপজার ৭৮২ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে দাবি করেছে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়। হামলায় এক হাজার দুইশ ইসরায়েলি নিহত হয়েছে।