ঢাকা,  মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ,

রাজশাহীতে আমের কেজি ৭ টাকা!

রাজশাহীতে আমের কেজি ৭ টাকা!

ছবি: সংগৃহীত

রাজশাহীতে প্রতিকেজি আম বিক্রি হচ্ছে সাত টাকা দরে। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঝড়ে ঝরে পড়া আম এই দামে বিক্রি হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) রাজশাহীর বানেশ্বর হাটে এসব আম বিক্রি হতে দেখা যায়।

বানেশ্বর হাটের আম ব্যবসায়ীরা জানান, রাজশাহীতে ঝরে পড়া আম ৩০০-৪০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। এতে এককেজি আমের দাম পড়ছে ৭-১০ টাকা। এই আমগুলোর কোনটা ভালো আছে, আবার কোনটা ফেটে গেছে। আঘাতপ্রাপ্ত এসব আমে পাকার সম্ভাবনা খুব কম। কয়েকদিন পর পচে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই কুড়িয়ে পাওয়া এসব আম বিক্রি করছেন অনেকে। এই আমগুলো দিয়ে আচার তৈরি করা হবে।


হাটে আম নিয়ে এসেছেন মাজিদুর রহমান। তিনি বলেন, ‘গতকাল বাড়ির পাশ থেকে ছেলেমেয়েরা এসব আম কুড়িয়ে এনেছে। ২-৫ টাকা দরে কিনেছি। এখন বিক্রি করছি সাত টাকা কেজি।

মাজিদুরের কাছ থেকে আম কিনতে দরকষাকষি করছিলেন সাজ্জাদ হোসেন। তিনি বলেন, এসব আম রাজশাহীতে চাহিদা নেই। তবে ঢাকার কিছু কোম্পানির চাহিদা আছে। ক্রেতার সংখ্যা খুবই কম। তারপরও কিছু লাভের আশায় কিনছি।


বানেশ্বর আমের হাটের ইজারাদার মাসুদ রানা বলেন, গতকাল ঝড় হওয়ায় আজ হাটে তেমন আম আসেনি। যা এসেছে সবই ঝড়ে পড়া আম। এসব আম ৩০০-৪০০ টাকা মণ দরে বেচাকেনা হচ্ছে। ঝড়ের প্রভাব শেষ হয়েছে। আশা করছি কাল থেকে ভালো আম উঠবে।


রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা উম্মে সালমা জানান, রাজশাহীর মাঠে এখন আম ও বোরো ধান রয়েছে। ঝড়ে আমের ক্ষেত্রে কিছু ক্ষতি হয়েছে। আম ঝরে গেছে। পুঠিয়া, চারঘাট, বাঘা উপজেলায় ফজলি ও লক্ষ্মণভোগ আম ঝরেছে। তবে এর কোনো পারসেন্টেন্স নেই। এই ঝড়ে রাজশাহীতে বড় কোনো ক্ষতি হয়নি।