ঢাকা,  বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ,

সংশোধিত আইন অনুমোদন

মেয়াদোত্তীর্ণ ইউপিতেও বসবে প্রশাসক

জাতীয়

প্রকাশিত: ২০:০২, ৯ অক্টোবর ২০২৩

সর্বশেষ

মেয়াদোত্তীর্ণ ইউপিতেও বসবে প্রশাসক

পৌরসভা ও জেলা পরিষদের মত মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদেও (ইউপি) প্রশাসক বসানো যাবে- এমন বিধান রেখে ‘স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০২৩’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৯ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।


সংশোধিত খসড়া আইন অনুযায়ী, ‘ইউনিয়ন পরিষদ সচিব’র পদবি বদলে হচ্ছে ‘ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা’।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলে নতুন চেয়ারম্যান না পাওয়া পর্যন্ত সরকার প্রশাসক নিয়োগ করতে পারবে, আইনে এমন বিধান যুক্ত করা হয়েছে।


তিনি বলেন, ইউপি চেয়ারম্যান ও সদস্যরা ভাতা পান। কিন্তু তারা যখন দায়িত্বে থাকেন না তখন ভাতা পাবেন কি না আইনে তা স্পষ্টভাবে বলা ছিল না। সংশোধন করা আইনে বলা হয়েছে, যখন তারা দায়িত্বে থাকবেন না তখন ভাতা পাবেন না।

সংশোধিত আইন অনুযায়ী, এতদিন গেজেট জারির ৩০ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদের কার্যভার গ্রহণ করতে হতো। এখন থেকে শপথের পরে ১০ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে বলে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।


মাহবুব হোসেন আরও বলেন, নতুন আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ সচিবের পদ পরিবর্তন করে ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা করা হচ্ছে।

সর্বশেষ

জনপ্রিয়