ঢাকা,  শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ,

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষ নিল রাশিয়া, ব্যর্থ হলো যুক্তরাষ্ট্রের চেষ্টা

বিদেশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫২, ৯ অক্টোবর ২০২৩

আপডেট: ২২:৫৪, ৯ অক্টোবর ২০২৩

সর্বশেষ

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষ নিল রাশিয়া, ব্যর্থ হলো যুক্তরাষ্ট্রের চেষ্টা

ইসরায়েল-হামাস সংঘাত বন্ধে রোববার জরুরি বৈঠক ডাকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ছবি: সংগৃহীত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক জরুরি বৈঠকে ফিলিস্তিনের পক্ষ নিয়েছে রাশিয়া। এতে হামাসের বিরুদ্ধে কোনো নিন্দা প্রস্তাব পাশ করতে পারেনি সংস্থাটি।


সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলের অধিকৃত এলাকায় অতর্কিত হামলা চালায় গাজার মুক্তিকামী সংগঠন হামাস।


হামলা শুরু হওয়ার পর থেকে রোববার রাত ১০টা ২০ মিনিট পর্যন্ত প্রায় ৭০০ ইসরায়েলির মৃত্যু হয়েছে। অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের পাল্টা হামলায় এ পর্যন্ত ৪১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া দুই পক্ষই এখনো যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে স্থানীয় সময় রোববার (৮ অক্টোবর) জরুরি বৈঠক ডাকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। বৈঠকে ১৫টি সদস্য দেশের প্রতি হামাসের বিরুদ্ধে কঠোর নিন্দা জানানোর আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়ার বিরোধীতায় ঐক্যমত্যে পৌঁছাতে পারেনি সংস্থাটি। ফলে নিন্দা প্রস্তাব পাসে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা ব্যর্থ হয়।


দেড় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে মার্কিন সিনিয়র কূটনীতিক রবার্ট উড বলেন, বৈঠকে হামাসের হামলার নিন্দা জানিয়েছে বেশ কিছু দেশ। কিন্তু সবাই নয়। মূলত এর মাধ্যমে তিনি রাশিয়াকে ইঙ্গিত করেন।

অন্যদিকে জাতিসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, আমাদের বার্তা হলো অবিলম্বে যুদ্ধ বন্ধ ও অস্ত্রবিরতি করতে হবে এবং অর্থপূর্ণ সংলাপ হতে হবে। দশকের পর দশক ধরে এই কথাটিই বলা হয়েছে। অমীমাংসিত এই সংকটের আংশিক ফল এই যুদ্ধ।

সর্বশেষ

জনপ্রিয়