ঢাকা,  বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ,

হামাস-ইসরায়েল সংঘাত ছড়িয়ে পড়তে পারে পুরো মধ্যপ্রাচ্যে: রাশিয়া

আইন-আদালত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০২, ৯ অক্টোবর ২০২৩

সর্বশেষ

হামাস-ইসরায়েল সংঘাত ছড়িয়ে পড়তে পারে পুরো মধ্যপ্রাচ্যে: রাশিয়া

ফাইল ছবি

ইসরায়েল এবং ফিলস্তিনি ভূখণ্ডের চলমান ঘটনাপ্রবাহ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ এই সংঘাতের বিষয়ে সতর্ক করে দিয়ে বলেছেন, সেখানকার বর্তমান পরিস্থিতি মধ্যপ্রাচ্যে ব্যাপক বিস্তৃত সংঘাতে পরিণত হতে পারে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দিমিত্রি পেশকভ বলেন, ‘আমরা অত্যন্ত উদ্বিগ্ন।’

‘মধ্যপ্রাচ্যে ইসরায়েলের চারপাশে যা ঘটছে তা আমরা গভীর উদ্বেগের সাথে প্রত্যক্ষ করছি। এই পরিস্থিতি আশপাশে ছড়িয়ে পড়ার ঝুঁকিতে পরিপূর্ণ। যে কারণে এটি আজ আমাদের বিশেষ উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।’


শনিবার ভোরের দিকে হামাসের যোদ্ধারা ইসরায়েলের বিভিন্ন শহরে একযোগে হামলা চালায়। গত কয়েক দশকের মধ্যে এবারই সবচেয়ে রক্তক্ষয়ী হামলার মুখোমুখি হয়েছে ইসরায়েল।

হামাসের হাজার হাজার রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপে ইসরায়েলে সাত শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। হামাসের হামলার পাল্টায় গাজা উপত্যকাকে নির্জন দ্বীপে পরিণত করার হুমকি দিয়ে ইসরায়েল গত তিন দিন ধরে বৃষ্টির মতো বোমাবর্ষণ করছে। এতে তিন শতাধিক ফিলিস্তিনি নিহত ও আর কয়েক হাজার মানুষ আহত হয়েছেন।


পেসকভ বলেন, আমরা বিশ্বাস করি, চলমান পরিস্থিতিকে শিগগিরই শান্তিপূর্ণ পথে নিয়ে আসা প্রয়োজন। কারণ এই ধরনের সহিংসতা ধারাবাহিকভাবে চলতে থাকলে তা আরও বৃদ্ধি পেতে পারে। একই সঙ্গে সংঘাত অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে। যা ওই অঞ্চলের জন্য বড় ঝুঁকিপূর্ণ।

ক্রেমলিনের এই মুখপাত্র বলেন, হামাসের হামলায় ইসরায়েলে কতজন রুশ নাগরিক হতাহত হয়েছে সেবিষয়ে রাশিয়ার দূতাবাসের কাছে এখনও কোনো তথ্য নেই। আর গাজায় ইসরায়েলি হামলায় কোনও রুশ নাগরিক হতাহত হয়েছেন কি না তা জানতে ফিলিস্তিনিদের সঙ্গে যোগাযোগ করছে রাশিয়া।

সূত্র: রয়টার্স।

সর্বশেষ

জনপ্রিয়