ঢাকা,  শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ,

লিবিয়ায় আটক ২২ জনকে দেশে ফেরানোর আকুতি পরিবারের

লিবিয়ায় আটক ২২ জনকে দেশে ফেরানোর আকুতি পরিবারের

মানববন্ধন

ইতালি নিয়ে যাওয়ার কথা বলে ২২ যুবকের কাছ থেকে জনপ্রতি ছয়-সাত লাখ টাকা নেয় জুয়েল নামে এক ব্যক্তি। কিন্তু অবৈধভাবে ইতালি যাওয়ার পথে তারা আটকে যায় লিবিয়াতে। ধরা পড়ে সেখানকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে। যথাযথ কাগজপত্র না থাকায় তাদের পাঠানো হয় জেল-হাজতে। সেখানে মানবেতর জীবনযাপন করা সেই ২২ যুবককে দেশে ফিরিয়ে আনার আকুতি জানিয়েছেন তাদের পরিবারের সদস্যরা। 

সোমবার (৯ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে তারা এ আকুতি জানান।


মানববন্ধনের মূল আয়োজক মাসুদ মোল্লা বলেন, ‘আমার ছেলে জাহিদকে ইতালি নিয়ে যাওয়ার কথা বলে কুমিল্লার দালাল জুয়েল ছয় লাখ টাকা নেয়। আরও ২০-২১ জনের কাছ থেকে টাকা নিয়েছে সে। কিন্তু অবৈধভাবে ইতালি যাওয়ার পথে তারা লিবিয়ায় আটকা পড়ে। সবাইকে সেখানকার জেলে পাঠানো হয়। এ খবর শোনার পর আমরা দালালের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছি, কিন্তু কোনও পাত্তা পাইনি।’


তিনি বলেন, ‘সন্তানদের ছাড়া আমরা অত্যন্ত কষ্টে দিন কাটাচ্ছি। তারা কীভাবে আছে, কী খাচ্ছে তা আমাদের জানা নেই। সন্তানদের চিন্তায় অনেকে মৃত্যু শয্যায় চলে গেছেন। আমাদের আবেদন, তাদের যেন দ্রুত দেশে আনার উদ্যোগ নেওয়া হয়।’ ইতোমধ্যে প্রধানমন্ত্রী বরাবর একটি আবেদনপত্র পাঠানো হয়েছে বলে মানববন্ধন থেকে জানানো হয়।

ভুক্তভোগী পরিবারের পক্ষে মানববন্ধনে ছিলেন– নিপা আক্তার, শাহ আলম ফকির, সেলিমা বেগম, ইমারত প্রমুখ।